সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

হুমায়ূন আজাদের বইগুলো আমাকে বেশি প্রভাবিত করে-আব্দুল লতিফ প্রামানিক

হুমায়ূন আজাদের বইগুলো আমাকে বেশি প্রভাবিত করে-আব্দুল লতিফ প্রামানিক

হুমায়ূন আজাদের বইগুলো আমাকে বেশি প্রভাবিত করে-আব্দুল লতিফ প্রামানিক

পাতা প্রকাশ : কেমন আছেন? বসন্ত কেমন কাটছে?

আব্দুল লতিফ প্রামানিক : আলহামদুলিল্লাহ! ভালো আছি।বসন্ত খুব ভালোই কাটছে।চারিদিকে ফুলের সুবাস,আম্র মুকুলের ঘ্রান আর কোকিলের গান সব মিলিয়ে ভালোই আছি।

পাতা প্রকাশ : আপনার লেখা লেখি শুরুর গল্পটা জানতে চাই?

আব্দুল লতিফ প্রামানিক : আমি যখন খুব ছোট ছিলাম ক্লাশের বইয়ের ছড়া এবং কবিতা খুব পছন্দ করতাম এবং বেশি বেশি পরতাম একং অনুরুপ করে লেখার চেষ্টা করতাম। সেই সময় থেকে আমার লেখা শুরু।

পাতা প্রকাশ : ছোট বেলায় জীবনের লক্ষ্য কী ছিল? তা কী হতে পেরেছেন?

আব্দুল লতিফ প্রামানিক : ছোট বেলা থেকেই দেখে আসছি আমাদের পরিবারে কারো না তারো অসুখ বিসুখ লেগেই আছে। বিশেষ করে আমার মা প্রায়ই অসুস্থ্য থাকত,তাই ডাক্তার হওয়ার খুব ইচ্ছা ছিল কিন্তু দুর্ভাগ্য পারিবারিক ও আর্থিক কারনে তা আর হয়ে উঠেনি।

পাতা প্রকাশ : আপনি নিজেকে কী কবি ভাবে, নাকি অন্যকিছু?

আব্দুল লতিফ প্রামানিক : না! আমি নিজেকে এখনও কবি ভাবতে পারি না।
যখন অন্যেরা আমার কবিতা পড়ে অনুপ্রানীত হবে এবং আমাকে যখন কবি বলে সম্বোধন করবে আমি তখনই নিজেকে একজন কবি হিসাবে পরিছয় দিতে পারি।

পাতা প্রকাশ : নিজের বই নিয়ে উপলব্দি কী?

আব্দুল লতিফ প্রামানিক : আমার দীর্ঘদিনের সাধনা ছিল, আমি বই বের করতে পেরেছি বলে আমি নিজেকে ধন্য মনে করি।তবে পাঠক মনের ইতিবাচক সাড়া পেলে আমি আরও গর্বিত হব।

পাতা প্রকাশ : আপনার কাছে কবিতা কী?

আব্দুল লতিফ প্রামানিক : আমার কাছে কবিতা হচ্ছে সমাজের দর্পন স্বরুপ।প্রতিদিনের ঘটে যাওয়া সামাজিক অর্থনৈতিক ও নৈতিক চরিত্রের অবক্ষয় কবিতার মাধ্যমে ফুটে উঠে।

পাতা প্রকাশ : আপনার মাথায় লেখার ইমেজ আসে কীভাবে?

আব্দুল লতিফ প্রামানিক : তাৎক্ষনিক ও বাস্তব ঘটে যাওয়া ঘটনা বা সামাজিক ও প্রাকৃতিক ঘটনার প্রেক্ষিতে কবি মানসপটে কবিতার পংক্তিমালা আপনা থেকে ভেসে আসে।

পাতা প্রকাশ : আপনি কোন লেখকের লেখা বেশি পড়েন? কারো লেখা আপনাকে প্রভাবিত করে কী?

আব্দুল লতিফ প্রামানিক : আমি অনেক লেখকের লেখা পড়েছি এবং পড়ি।বিশেষ করে হুমায়ুন আহমেদ,ও হুমায়ুন আজাদের বই বেশি পড়ি। হুমায়ূন আজাদের বইগুলো আমাকে বেশি প্রভাবিত করে।

পাতা প্রকাশ : আপনার সমকালীন কবিদের সম্পর্কে আপনার মন্তব্য কী? কার লেখা আপনাকে বেশি ভালো লাগে?

আব্দুল লতিফ প্রামানিক : আমি বলব সবাই ভালো লিখে, আর ভালো মন্দের বিচারক পাঠকরা। পাঠকরাই নির্বাচন করবে কার লেখার মান কতটুকু? আমার সমকালীন লেখক কবি মাসুদুল হক সোহাগ, পরিচালক আন্তজার্তিক স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ এর লেখা আমাকে বেশি ভালো লাগে।কারন তার লেখায় কোন জড়তা নেই।

পাতা প্রকাশ : সবশেষে, লেখক হিসেবে চূড়ান্ত লক্ষ্য কী?
আব্দুল লতিফ প্রামানিক : লেখক হিসাবে আমার চুড়ান্ত লক্ষ্য হচ্ছে বাংলার সাহিত্য ভান্ডারকে সমৃদ্ধ করা ও সাফল্যের লক্ষে পৌঁছান। আর এজন্য আমি সবার কাছে দোয়া প্রার্থী।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge