সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন

সম্পাদকের শুভেচ্ছা

সম্পাদকের শুভেচ্ছা

সম্পাদকের শুভেচ্ছা
ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন, ঈদ মোবারক
পবিত্র ঈদুল আযহা, মহান আল্লাহতা’লার উদ্দেশে পশু কোরবানি দেয়ার মহিমান্বিত দিন। আরবি শব্দ ঈদ-এর অর্থ আনন্দ উৎসব এবং আযহা’র অর্থ পশু জবাই করা।
মুসলমানদের জন্য ঈদুল আযহা একই সঙ্গে পশু কোরবানি দেয়ার এবং উৎসব করার দিন। কোরবানির উদ্দেশ্য আল্লাহতা’লার নৈকট্য ও সন্তুষ্টি অর্জন করা।
আল্লাহ পাকের প্রতি অপার আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এক ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে।
হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। এই অনন্য ঘটনার স্মরণে কোরবানি প্রচলিত হয়।
দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলমানরা উদযাপন করবে ধর্মীয়ভাবে অত্যন্ত পবিত্র এ দিনটি।
প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ মুসলমানদের এই আনন্দের দিনটি উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়।
ঈদুল আযহার অন্যতম শিক্ষা হচ্ছে, কু-প্রবৃত্তিকে পরিত্যাগ করা। ত্যাগের এই মহিমায় উদ্ভাসিত হোক সকলের জীবন।
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পাতা প্রকাশ এর সম্মানিত পাঠক, লেখক ও শুভানুধ্যায়ীদের পবিত্র ঈদুল আযহার আন্তরিক শুভেচ্ছা। ঈদ মোবারক।

জাকির আহমদ
সম্পাদক

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge