শনিবার, ২২ Jun ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন

সন্ধানী অনুভূতির ওয়ান ফ্লো জার্নি ‘আশার অন্তরীপ’ – অভিদীপ্ত রায়

সন্ধানী অনুভূতির ওয়ান ফ্লো জার্নি ‘আশার অন্তরীপ’ – অভিদীপ্ত রায়

সম্প্রতি হাতে এলো বার্তা প্রকাশন থেকে প্রকাশিত তরুণ কবি শাখী পালের কাব্যসন্তান আশার অন্তরীপ কাব্যগ্রন্থটি।

বইটিতে সব মিলিয়ে ৫১ টি কোয়েট্রেন ফরমেটে কবিতা রয়েছে। অর্থাৎ চার লাইনের একটি করে সহজ চলনের অণুকবিতা। গাঠনিক তৎপরতার দিকে লক্ষ্য করলে বোঝা যাবে অর্থাৎ একটা বিষয় উল্লেখ করার মত সেটি হলো – কবি এখানে তার সরল উচ্চারণ ও স্বাভাবিক জীবন বোধকে চিত্রিত করেছেন। নিবেদিত গভীর প্রেম এবং প্রেমহীনতার কথাও লিখেছেন তরুণ কবি শাখী পাল তার এই অণুকবিতা সৃজনের মাধ্যমে ।

তিনি কখনও স্বপ্নবীজ বপন করেছেন আবার কখনো আশাহতও হয়েছেন, কখনো ভালোবাসায় বুঁদ হয়ে উচ্চারণ করেছেন মনের আকুতির কথা। আবার কখনও অভিমান প্রকাশ করেছেন একান্ত শব্দ সংযোজনে।

তার কবিতার মধ্যে সেভাবে কোথাও জোরালো প্রতিবাদের কথা নেই। নেই সাম্প্রতিক কোন রাজনৈতিক প্রেক্ষাপট বা স্ববিরোধী তীব্র কোনো যৌণ আবেদন। আছে এক একান্ত হৃদয় সন্ধানী অনুভূতির ওয়ান ফ্লো জার্নি। কবি তার তরুণ-কলমে এঁকেছেন মনের সরল গতি আর একাত্ম নিবেদনের পরান ভাষা। কখনো অভিমানের ডালি সাজিয়ে প্রেমিক পুরুষটির অবহেলাকে পাশে রেখে সঁপে দিয়েছেন শব্দের তরী । ঠিক এভাবেই তার কলমে উঠে এসেছে —

”এখনো ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়ে কাকডাকা ভোরের স্বপ্ন দেখি /”

অথবা কোথাও তিনি লিখেছেন —
দিগন্তের নীল সীমারেখায় /
তোমার গোলাপি বাস্তব …”

কবি কখনো উল্লেখ করেছেন —
তোর জন্য এক আকাশ /
সুখ কিনেছি তুই হাসবি বলে। /

অথবা,
জানি অঝোরে তোর কান্না /
ঘনীভূত হচ্ছে ঈশান কোণে /
নিভৃতে ভরদুপুর বাদল নামুক, /
ঢাকুক আমাকে শুধু তোরই আবরণে। / ”
এভাবেই কবি শাখী পাল তার অক্ষর বন্ধনের মাধ্যমে পাঠকের হৃদয়ে এক পেলব অনুভূতির সঞ্চার করেছেন। পাশাপাশি কবিতার সংবেদি দৃষ্টিকোণ বিশ্লেষণ করলে একটি কথাই বলা যায়, কবিতার গাঠনিক তৎপরতার দিকে আরেকটু সতর্ক এবং সক্রিয় আলোকপাত ঘটালে আধুনিক কাব্যধারার অন্যদিগন্ত হিসেবে পাঠক এই কাব্যগ্রন্থ মেখে দেখার সদিচ্ছা পোষণ করবে।

নান্দনিক এবং পরিমার্জিত সুদৃশ্য বোর্ড বাইন্ডিংএ বার্তা প্রকাশনের পক্ষে প্রকাশক সৌরভ বিশাই বইটি বেশ দৃষ্টিনন্দন ও আধুনিক মানের মুদ্রণ ও সুষ্ঠু প্রকাশনার ছাপ রেখেছেন।
”আশার অন্তরীপ” এই কাব্যগ্রন্থটির প্রচ্ছদ করেছেন শিল্পী সন্তু কর্মকার। বইটির উৎসর্গ কলামে অর্থাৎ মুখবন্ধে কবি উল্লেখ করেছেন— মিথ্যা অপবাদ দেওয়ার পরেও কি তাকে ভালোবাসা যায় যাকে…?
উৎসর্গত বইটি যার জন্য, তার কাছেই প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন কবি। ঠিক আমাদেরও সেই প্রশ্নের সঙ্গে সহযোগী ভাববন্ধন স্থাপন করে বলা যায় – তুমি আমার নিত্য অভ্যাস /
আমার ছায়াঘেরা পথের মাঝে / ছোট্ট সরাইখানা। /
চলে সেথায় দিবারাত্র মনের আনাগোনা ।

কবি শাখী পাল পেশায় জীবন বিজ্ঞানের শিক্ষিকা হলেও তার কবিতার মধ্যে উঠে এসেছে নির্ভেজাল মন কেমনের সহজিয়া চলন। আসলে তিনি কবিতায় এঁকে চলেছেন আদরে আগলে রাখা টুকরো টুকরো অভিমান গাথা।

কাব্যগ্রন্থ : আশার অন্তরীপ
কবি শাখী পাল
প্রকাশক : বার্তা প্রকাশন
প্রচ্ছদ : সন্তু কর্মকার
মূল্য : ১৬০/- টাকা

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge