মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

বিভিন্ন মহলের শোক: প্রখ্যাত ছড়াকার একেএম শহীদুর রহমান বিশুর ইন্তেকাল

বিভিন্ন মহলের শোক: প্রখ্যাত ছড়াকার একেএম শহীদুর রহমান বিশুর ইন্তেকাল

বিভিন্ন মহলের শোক
প্রখ্যাত ছড়াকার একেএম শহীদুর রহমান বিশুর ইন্তেকাল

পাতা প্রকাশ প্রতিবেদক
বাংলাদেশের প্রখ্যাত ছড়াকার ও বিশিষ্ট সাহিত্যিক সংগঠক কবি ও শিশুসাহিত্যিক রহমান বিশু রোববার ভোরে পাকপাড়া শহীদ রুমি রহমান এর ভাড়া বাসায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহ…….রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। মৃত্যুকালে তিনি ৩ পুত্র সন্তান ও ২ কন্যাসহ বহু আত্মীয় স্বজন বন্ধবান্ধব শুভাকাঙ্খি ও ছড়াকার ও সাহিত্যিকগণকে রেখে গেছেন। মরহুমের নামাজের জানাযা শেষে মুন্সিপাড়া কবরস্থানে দাফনকার্য সম্পন্ন করা হয়েছে।
কবি ছড়াকার গীতিকার নাট্যকার নাট্যশিল্পী ও সংগঠক একেএম শহীদুর রহমান বিশু। জন্ম রংপুরের মুন্সিপাড়ায় ১৯৪১ সালের ১৯ জানুয়ারী। পিতা-মরহুম নছিমুদ্দিন আহমেদ, মাতা-মরহুমা সাহেরা খাতুন। বাবা মায়ের তৃতীয় সন্তান। সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে ওঠা। তাঁর বাবা ছিলেন সংস্কতি অনুরাগী মানুষ। সরকারী চাকুরীজীবী হয়েও তিনি সংগীত সাধনা করতেন। তাঁরই অনুপ্রেরণায় এই পরিমন্ডলে প্রবেশ করেন তিনি। ১৯৫১ সালে তিনি ছিলেন ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র। বাবার চাকুরীসূত্রে তখন তাঁদের অবস্থান বগুড়ার নন্দীগ্রামে। তখন একদিন মধ্যরাতে ঘুম ভেঙ্গে তিনি হঠাৎ জীবনের প্রথম কবিতার লাইন লিখেন ‘হে ব্বিচালক তুমি হে মহান/তোমারই কাছে সকলে সমান’। ১৯৫৮ সালে একেএম শহীদুর রহমান বিশু’র প্রথম ছড়ার বই ‘অর্পন’ প্রকাশিত হয়। সত্তরের দশকের প্রথম দিকে দিনাজপুরে জেলা স্কুলের তৎকালীন প্রধান শিক্ষক কবি কাজী কাদের নেওয়াজ ও নাজিমুদ্দিন হলের প্রতিষ্ঠাতা হেমায়েত আলীর আহবানে নওরোজ সাহিত্য আসরে কবিতা পড়তে উপস্থিত হতেন। এরপর ১৯৬২ সালে তার দ্বিতীয় কাব্যগ্রস্থ ‘অপেক্ষা’ প্রকাশিত হয়। এই গ্রন্থের পান্ডুলিপি দেখে দিয়েছিলেন পল্লীকবি জসিমউদ্দিন এবং ভূমিকা লিখেছিলেন কাজী কাদের নেওয়াজ। এই বই প্রকাশের পর কিছু অর্থ ও কবিখ্যাতি আসে। ১৯৬৪ সালে চিত্রনায়ক রহমানের ‘মিলন’ ছায়াছবিতে অভিনয় করেন তিনি। ১৯৬৬ সালে তিনি রেডিও পাকিস্তানের রাজশাহী কেন্দ্রের অনুমোদিত গীতিকার হন। ‘৬৭ সালে প্রতিষ্ঠিত রংপুর রেডিওতে তাঁর প্রথম ঈদের গান প্রচারিত হয়। রংপুর ও রাজশাহী রেডিওর জন্য তিনি অসংখ্য ভাওয়াইয়া, পল্লীগীতি, আধুনিক, বাউল, ইসলামী, ভাটিয়ালী, ঠুমরি, রাগ প্রধান ও গজলসহ নানা ধরনের গান ও গীতি-নকশা লেখেন। সুস্থ্য সাহিত্য ও সংস্কৃতিচর্চার লক্ষে ১৯৭৮ তিনি প্রতিষ্ঠা করেন অভিযাত্রিক সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ। ২০০৩ সাল পর্যন্ত টানা এই সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন তিনি। প্রকাশনা ও সম্পাদনা ঃ ১৯৮৪-৮৬ তে বাংলাদেশ টেলিভিশন প্রচারিত হয় শহীদুর রহমান বিশু’র লেখা ও পরিচালনায় ‘রংপুরের জারী’ ও ‘নাইওরী’ গীতি অলেখ্য দু’টি। অভিযাত্রিক সাহিত্য সংকলন সম্পাদনা করেন, যৌথভাবে সম্পাদনা করেন রঙ্গপুর সাহিত্য পরিষৎ পত্রিকা। ১৯৯০-৯৬ পর্যন্ত দৈনিক যুগের আলোর সাহিত্য পাতার দায়িত্বপালন করেন। বর্তমানে ‘উত্তরমেঘ’ সাহিত্য পত্রিকার সম্পাদক ও প্রকাশক। এছাড়াও নিয়মিত স্থানীয় ও জাতীয় দৈনিক ও ছোট কাগজে ছড়া কবিতা লিখে ছিলেন। প্রাপ্ত সম্মানা ঃ ভারতের শিলিগুড়ি, আসাম, গৌরীপুর, ঢাকা ও পাবনায় বিভিন্ন সংগঠক কর্তৃক পদকপ্রাপ্ত হয়েছেন। ২০১১ সালে তিনি পান রংপুর পৌরসভার সিনিয়র সিটিজেন এওয়ার্ড এবং ২০১৫ সালে ‘রঙধনু ছড়াকার সম্মানা’ লাভ করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা ও তিন পুত্রের জনক। ২০১৬ পল্লীকবি জসীমউদ্দিন সাহিত্য পুরষ্কার ও ২০১৭ তে অভিযাত্রিকের ২০০০তম সপ্তাহ পূর্তি সাহিত্য অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে সম্মাননা লাভ করেন ২০১৯ সালে বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের গুণিসাহিত্যিক সম্মাননা।

বিভিন্ন মহলের শোক:

এদিকে একেএম শহীদুর রহমান বিশুর মৃত্যুতে রংপুরের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। শোক প্রকাশ করেছেন-

রংপুর প্রেসক্লাব : রংপুর প্রেসক্লাব এর সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিক সরকারসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
রংপুর সিটি প্রেসক্লাব : রংপুর সিটি প্রেসক্লাব এর সভাপতি স্বপন চৌধুরী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মানিকসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।

সুজন : সুজন জেলা কমিটি সভাপতি আকবর হোসেন, সম্পাদক, আফতাব হোসেন, মহানগর কমিটি সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, সম্পাদক মুক্তিযোদ্ধা মাহবুবর রহমানসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ বেতার, রংপুর : বাংলাদেশ বেতার, রংপুর এর আঞ্চলিক পরিচালক, ড. মোহাম্মদ হারুন অর রশিদসহ কর্মকর্তাবৃন্দ শোক প্রকাশ করেছেন।
রঙ্গপুর সাহিত্য পরিষৎ : রঙ্গপুর সাহিত্য পরিষৎ এর সভাপতি অধ্যাপক মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন, সাবেক সভাপতি ড. রেজাউল হকসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
অভিযাত্রিক : অভিযাত্রিক এর পক্ষে সভাপতি এডভোকেট এম এ বাশার, সাধারণ সম্পাদক সাঈদ সাহেদুল ইসলামসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদ : রংপুর সাহিত্য-সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মুহাম্মদ আলীম উদ্দীন, সভাপতি স্বাত্বিক শাহ আল মারুফ সাধারণ সম্পাদক এ্যাড. জাকিয়া সুলতানা চৈতি, সাবেক সভাপতি প্রফেসর মোহাম্মদ শাহ আলম, ডা. মফিজুল ইসলাম মান্টুসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
বিভাগীয় লেখক পরিষদ, রংপুর : বিভাগীয় লেখক পরিষদ, রংপুর সভাপতি প্রফেসর দিল আরা বানু খানম, সাধারণ সম্পাদক জাকির আহমদ, সাবেক সভাপতি, আলহাজ কাজী মো. জুননুন, ড. এআইএম মুসা, আলহাজ মকবুল হুসাইন সুমনসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
জাতীয় কবিতা পরিষদ : জাতীয় কবিতা পরিষদ রংপুর বিভাগীয় শাখার সভাপতি ব্রজ গোপাল রায়, সাধারণ সম্পাদক মঞ্জিল মুরাদ লাভলুসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
ছড়া সংসদ : ছড়া সংসদ, রংপুর এর সিনিয়র সহ-সভাপতি মতিয়ার রহমান, সাধারণ সম্পপাদক রেজাউল করিম জীবনসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
ছান্দসিক : ছান্দসিক এর সভাপতি বাদল রহমান, সাধারণ সম্পাদক মমিন উদ্দিন পাটোয়ারী, সাবেক সভাপতি নজরুল মৃধাসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
অঞ্জলিকা : সাহিত্য পত্রিকা অঞ্জলিকার সম্পাদক দিলরুবা শাহাদৎ, নির্বাহী সম্পাদক মাহবুবুল ইসলামসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
ছররা : ছড়ার কাগজ ছররা সম্পাদক এসএম খলিল বাবুসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
দুয়ার : সাহিত্য পত্রিকা দুয়ার সম্পাদক এসএম সাথী বেগমসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
সহসাদ্বাদশ : সাহিত্য পত্রিকা সহসাদ্বাদশ সম্পাদক শ্রাবণ বাঙালীসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
পেন্সিল : সাহিত্য পত্রিকা পেন্সিল সম্পাদক আসহাদুজ্জামান মিলনসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
সাহিত্যমঞ্চ : সাহিত্য পত্রিকা সাহিত্যমঞ্চ সম্পাদক সোহানুর রহমান শাহীনসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
সূত্রপাত : সাহিত্য পত্রিকা সূত্রপাত সম্পাদক শামসুজ্জামান সোহাগসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
চর্চাপদ : সাহিত্য পত্রিকা চর্চাপদ সম্পাদক মজনুর রহমানসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
মৌচাক : সাহিত্য পত্রিকা মৌচাক এর প্রধান উপদেষ্টা রেজাউল করিম মুকুলসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
সবুজ বাংলা : সাহিত্য পত্রিকা সবুজ বাংলা সম্পাদক আদিল ফকিরসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
আঁচড় : অনুগল্পের কাগজ আঁচড় সম্পাদক মুস্তাফিজ রহমানসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
ফিরেদেখা : ফিরেদেখা সাহিত্য সংগঠনের সভাপতি এমাজ উদ্দিন, সাধারণ সম্পাদক সাকিল মাসুদসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
শিখা সংসদ : শিখা সংসদ রংপুরের সভাপতি বিপ্লব প্রসাদ, সাধারণ সম্পাদক আব্দুল মালেকসহ সংসদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
নজরুল সংঘ ও পাঠাগার : নজরুল সংঘ ও পাঠাগার এর সাধারণ সম্পাদক রশীদুস সুলতান বাবলুসহ সংসদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
তারুণ্যের পদাবলী : তারুণ্যের পদাবলীর সম্পাদক মুহাম্মদ খালিদ সাইফুল্লাহ সহ সম্পাদক ফজলে রাব্বিসহ সম্পাদনা পর্ষদের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।

স্বরশৈলী আবৃত্তি চর্চা কেন্দ্র : স্বরশৈলী’র শুভাকাঙ্ক্ষী, সাহিত্যিক, সংগঠক, গীতিকার, আবৃত্তি প্রেমিক এ কে এম শহীদুর রহমান বিশুর ইন্তেকালে গভীর শোক জানিয়েছন স্বরশৈলী আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক প্রফেসর মোাহাম্মদ শাহ আলম। স্বরশৈলী’র পক্ষে পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন স্বরশৈলী’র প্রশিক্ষক কাজল চন্দ্র রায়, মহিব্বুল ইসলাম মুন,আফিফা ইশরত চেতনা, আলমগীর হোসেন ও আব্দুস সালাম। স্বরশৈলীর পক্ষ থেকে জান্নাত কমনা করা হয়েছে।
জাতীয় কণ্যা শিশু এডভোকেসি ফোরাম : জাতীয় কণ্যা শিশু এডভোকেসি ফোরাম এর সভাপতি অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু, সম্পাদক নাজনীন নাহারসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
করোনা প্রতিরোধ নাগরিক কমিটি : করোনা প্রতিরোধ নাগরিক কমিটির আহবায়ক অধ্যক্ষ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু , সদস্য সচিব এ্যাডঃ বেলাল আহমেদসহ সংঠনের সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।
সমাজ পরিবর্তনে কবিতা গ্রুপ : সমাজ পরিবর্তনে কবিতা গ্রুপ এর সভাপতি আবুল খায়েরসহ সকল সদস্যবৃন্দ শোক প্রকাশ করেছেন।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge