সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন

বই আলোচনা : যৌথ কবিতাগ্রন্থ ‘দ্বিধাহীন একদিন’-রানা মাসুদ

বই আলোচনা : যৌথ কবিতাগ্রন্থ ‘দ্বিধাহীন একদিন’-রানা মাসুদ

বই আলোচনা : যৌথ কবিতাগ্রন্থ ‘দ্বিধাহীন একদিন’
রানা মাসুদ

রংপুরে লেখালেখির জগতে অনেক অনেক ভালো কাজ হচ্ছে । বের হচ্ছে ভালো ভালো বই। প্রবীণ, নবীন লিখে যাচ্ছেন মন প্রাণ উজাড় করে । আমাদের অনেকেই সেই সব বই পড়ছি আবার অনেকেই উন্নাসিকতায় প্রতিষ্ঠিতদের মাঝেই আবদ্ধ থাকছি।আহ্বান জানাচ্ছি স্থানীয় লেখকদের বই পড়ার ও তাদের উৎসাহিত করার ।
যৌথ গ্রন্থ সম্পর্কে আমার দুই ধরনের অনুভূতি । ভালো অনুভূতি হচ্ছে ব্যাপারটা মন্দ নয় । এক মলাটে কয়েকজন কবি বা লেখকের লেখা । ভিন্ন ভিন্ন ভাব,ভিন্ন লেখনী, ভিন্ন অনুভূতি, ভিন্ন স্টাইল ।মন্দ নয়।অর্থনৈতিক দিক দিয়েও সাশ্রয় হয় । একের বোঝা না হয়ে দশের লাঠি হয় ।প্রচারণায় সুবিধা হয় ।আবার সমস্যাও আছে মানের দিক থেকে কেউ পিছিয়ে থাকলে সে ত্রুটিটা পুরো বইয়ে ছুঁয়ে যায় ।
পড়লাম পাতা প্রকাশনী থেকে প্রকাশিত চোদ্দ জন কবির যৌথ কাব্য গ্রন্থ ‘দ্বিধাহীন একদিন ‘।আসাদুজ্জামান মিলন ও সোহানুর রহমান শাহীন এই যৌথ গ্রন্থটি সম্পাদনা করেছেন ।চমৎকার প্রচ্ছদ করেছেন পল্লব শাহরিয়ার ।সুন্দর রঙিন কাগজে ঝকঝকে ছাপা আকর্ষণ করবে প্রথমেই।
শুরুতেই আদিল ফকিরের কবিতা সমূহ ।তার সরল কথায় দারুণ ভাব প্রকাশ আমাকে আকৃষ্ট করেছে ।দু একটা আঞ্চলিক ও কথ্য শব্দের সুন্দর নির্যাস আছে কবিতায়।সময়-দুই কবিতাটা সবচেয়ে ভালো লেগেছে
আসাদুজ্জামান মিলনের কবিতায় যুগ যন্ত্রণা আছে ।আছে সরল প্রকাশে অনেক কথা । পাঠ আনন্দ থাকে যথারীতি । ছন্দে আরো একটু যত্নবান হতে হবে ।ছোট ছোট কবিতা মন্দ নয় ।
আশরাফুজ্জামান বাবু বঙ্গমাতা কবিতায় চমৎকার এঁকেছেন বঙ্গমাতাকে।অন্যান্য লেখাগুলো ছড়া অথবা ছড়া ধাঁচিও ।টোকাই লেখাটা ভালো লেগেছে ।
কুশল রায়ের দশটি কবিতা স্থান পেয়েছে ।কাব্য সংগ্রামের এক নিবেদিত কলমযোদ্ধা কবিতাগুলো চিত্রিত করেছেন স্বাভাবিকভাবেই ।সরলতার সাথে ।ছড়াও ঢুকেছে ।
অনেক পথ পাড়ি দিতে হবে খোরশেদ মন্ডলকে ।সম্ভাবনা রয়েছে কাব্য জগতে বিচরণের ।
জাকির আহমদ নিজেকে আষ্টে পিষ্টে বেধেছে সাহিত্য জালে।ক্ষোভ,জ্বালা ও দহনের মধ্য দিয়ে কবি তার কবিতাকে এগিয়ে নিয়ে চলে চেতনার মাঝে ।দুঃসাহস আআ নতুন লিখিয়েদের জন্য একটা ম্যাসেজ ।পদ্মার তীরে কবিতাটা এই গ্রন্থে জাকিরের সেরা কবিতা ।
ফিরোজ কাওসার মামুনের সেরা কবিতা ফিরে এসো।মামুন পথ চলছে ।চলতে হবে পথের নিশানা দেখে।
অনুরূপ অনুভূতি এম,এ ,মাহমুদ মেঘের জন্য ।পাড়ি দিতে হবে বন্ধুর পথ।কবি এগিয়ে যাও সন্মুখ সমরে ।
সোয়েব দুলাল লিখছেন অনেক দিন থেকে ।তার লেখায় নিজ এলাকার কথা, প্রিয় মানুষের কথা, নস্টালজিয়া উঠে আসে ।ভালো লাগবে অনেককেই ।
সরল নান্দনিক প্রকাশ ,উপমা ও ছন্দের দোলায় আন্দোলিত করলো বাবলু সরকারের কবিতাগুলো ।এবং কৃতদাস একটা দারুণ কবিতা ।লোকাল ট্রেন ভালো লেগেছে ।ছন্দজ্ঞান ভালো । আশা করছি বাবলু সরকার আগামীতে আরো অনেক কবিতা নিয়ে আসবেন।
এস,এম সাথী বেগম অভিভূত করেছেন তার কবিতায় অব্যক্ত বোধ দিয়ে । সাথীর কবিতায় যুগ যন্ত্রণার বহিঃপ্রকাশ আছে সুচারু রূপে ।আত্মদহন আছে রূপক বা প্রতীকীভাবে যা শিল্পিত ।এই বইয়ে তার কবিতাগুলোর মধ্যে অসমাপ্ত গল্প আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে ।
সানজিদা নাজনীন লূনার কবিতায় আত্মপ্রতিবিম্ব আছে ।আশা করছি লূনা তার কাব্য প্রতিভা নিয়ে হেঁটে চলবেন দীর্ঘ পথ।
সোহানুর রহমান শাহীন আকর্ষিত করেছেন তার কবিতা দিয়ে ।মুগ্ধ হৃদয় তার লাল পিঁপড়ের ক্ষত ,ঘুম, পলাতক ৠতুর যোজন পাঠে প্রশান্ত হয় কাব্য প্রতিভায়।
এইচ,এম হারুন সাধারণ ভাবে তুলে এনেছেন যুগ যন্ত্রণার কথা ।বোধের কথা ।কাব্য প্রতিভা নজর কাড়ে ।চর্চা অব্যাহত থাকলে পাঠক আনন্দ পাবেন ।
সকল কবির সাফল্য কামনা করছি । সাফল্য কামনা করছি বইটির।মুদ্রণ প্রমাদ কিছু আছে ।আছে দুই ধরনের বানান রীতি ।বইটির মুদ্রণ আমার ভীষণ ভালো লেগেছে ।এতোজনের লেখা একসাথে আলোচনা করা দুরূহ ব্যপার।কাকে ছেড়ে কার লেখার কথা বলি।এটুকু জায়গায় কতো আর বলি। সকলের জন্য শুভকামনা রইল ।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge