মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

পাতা প্রকাশ থেকে প্রকাশিত জাকির আহমদ এর জীবন সংক্রান্ত-হেলেন আরা সিডনী

পাতা প্রকাশ থেকে প্রকাশিত জাকির আহমদ এর জীবন সংক্রান্ত-হেলেন আরা সিডনী

পাতা প্রকাশ থেকে প্রকাশিত জাকির আহমদ এর জীবন সংক্রান্ত
হেলেন আরা সিডনী

জীবন চলার পথে খুব সহজ – সাধারণ ভাবে মানুষের মুখের কথাগুলো যখন কবির কবিতায় সৌন্দর্যের অলংকারে ব্যন্জ্ঞনাময় হয়ে ওঠে তখন সেই শব্দগুলো কবির কাব্যিকতায় অসাধারণ ভাবে জীবন চান্চলতায় ভালোবাসার পরশ পাথরের ছোঁয়ায় সাহসী পদক্ষেপ রাখে।
কবির জীবন সংক্রান্ত বই – এর পাতায় সেই স্বত:স্ফূর্ত কথাগুলো অদ্ভুত সুন্দর ভাবে কাব্যে প্রকাশ পেয়েছে যা শুধুমাত্র বোধোদ্বয়ে উন্মোচিত বুঝমান পাঠক’ই মূল্যায়িত করতে পারবে। প্রতিটি পদক্ষেপে হৃদয়ের বিনিয়োগে সমৃদ্ধময় লিখা লিখে গেছেন কবি। শুধু তাই নয় প্রাণবন্ত সাবলীলতায় নিগূঢ় ভালোলাগা আর ভালোবাসা থেকে না বলা দু:খ – কষ্ট, প্রাপ্তি – অপ্রাপ্তি এবং আনন্দ – উচ্ছ্বাসেরও ডালা মেলে ধরেছেন সামাজিক আত্মার মেলবন্ধনে। কবি লিখেছেন –
“পরজনমে হেমন্তের বিকেল হবো” .. “ পাস ওয়ার্ড” একটি বিশ্বস্ত ভালোবাসা জীবনের চরমতম পাসওয়ার্ড হতে পারে। অসাধারণ কবির সৃজনশীলতা।
“ প্রাণঘাতী না হলেও তুমি ঘাতক “ কি অস্পষ্ট কথামালার একটি লাইনে অনেক কথাবলা।
কবি আরো বলেছেন “ এই জীবনে আমার কোনো বন্ধু নেই “ – হ্যা এটাও চরম সত্যের বাস্তব রূপায়ন। বন্ধু মেলে না সহজে শত কোটি টাকার বিনিময়েও।
কবিতার ধরন নানান মাত্রায় হতে পারে তবে উৎকৃষ্ট কবিতা যা সেটা মনে করি – শুধু আজ নয় আগামীতেও হৃদয় ছুঁয়ে থাকবে এমন কবিতায় প্রয়োজন যুগোপযোগী চাহিদার । চাহিদা হলো – বলা থেকেও না বলার রহস্যের গভীরতা আর সৌন্দর্যের চমকে ভিন্নতার স্বাদ। সে দিক দিয়ে কবি নিজস্ব কৌশলগত অনুশীলনে ভাব – ভাষার মাধুর্যতা আর চিন্তনের বর্হিপ্রকাশে মানবজীবনের না বলা সূক্ষ্ম মর্মবেদনাকে সুন্দর ভাবে তুলে ধরেছেন। আবার কবি লিখেছেন – “ ভালোগুলো সব সময় কেনো ভালো হয় না “ – এই কথাগলো আমাদেরি মনের কথা। “ না তাকিয়েও দেখা হয়” অসম্ভব দ্যোতনার সৃষ্টি আসলে কবি সকল উপলদ্ধিময় মনের কথাই অকপটে লিখে গেছেন।
কবির লিখায় বাঁধ ভাঙ্গা নিয়মের সুর ধ্বনি বেজে ওঠে তবে তা হৃদয়াবেগের আতপে শিল্পীমনার ছোঁয়া পরিস্ফুটিত। ছোট্ট ছোট্ট কথায় কতো সুন্দর করে জীবনের গূঢ় অর্থ প্রকাশ করা যায় এবং ইতিবাচক ভাবে মানুষের মনে সমাদৃত হতে পারে কবির লিখা তা প্রমান করে। কঠিন কঠিন রড – পাথরের ইমারতে সাজানো কবিতাই যে কবিতা তা নয়, কবিতার ভাব – ভাবার্থ – শালীনতার মধ্যে দিয়েই নতুনত্বের সৃষ্টিশীলতার মধ্যে দিয়ে কবির কবিতার কর্মধারা দৃপ্তমান ও সার্থক হয়। কবি আগামীতেও নতুন স্বাদের লেখনীর ভাবধারার জাগরণ সৃষ্টি করুক এই প্রত্যাশায় কবিকে করছি স্বাগত আর অনেক অনেক শুভকামনা।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge