সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন

পাঠ প্রতিক্রিয়া : প্রফেসর মোঃ মোজাম্মেল হক এর ‘বঙ বাঙালা বাংলাদেশ আন্দোলন-সংগ্রাম রাজনীতি-নির্বাচন’-রানা মাসুদ

পাঠ প্রতিক্রিয়া : প্রফেসর মোঃ মোজাম্মেল হক এর ‘বঙ বাঙালা বাংলাদেশ আন্দোলন-সংগ্রাম রাজনীতি-নির্বাচন’-রানা মাসুদ

পাঠ প্রতিক্রিয়া : প্রফেসর মোঃ মোজাম্মেল হক এর ‘বঙ বাঙালা বাংলাদেশ আন্দোলন-সংগ্রাম রাজনীতি-নির্বাচন’
রানা মাসুদ

এক অসামান্য গ্রন্থ উপহার দিয়েছেন আমাদের জন্য প্রফেসর মোঃ মোজাম্মেল হক স্যার। আমার দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের ইতিহাস ও রাজনৈতিক ইতিহাসের একটা এপিক গ্রন্থ এই ‘বঙ বাঙালা বাংলাদেশ আন্দোলন-সংগ্রাম রাজনীতি-নির্বাচন’।
সুদূর অতীত কাল তথা গুপ্ত ও পাল আমল,সুলতানি আমল, মুঘল শাসনাধীনে সুবে বাংলা, ব্রিটিশ শাসনামলের অবিভক্ত বাংলা এবং পাকিস্তানি শাসনামলের অত্যাচার-নিপীড়নের ইতিহাস মোটামুটি পরিসরে এতো চমৎকারভাবে তুলে ধরেছেন যে আমাদের পুরো অতীতটাই সহজেই জানার মধ্যে, বোঝার মধ্যে এবং ধারণের মধ্যে চলে আসে। এরপর ৫২ ভাষা আন্দোলন,৫৪ যুক্তফ্রন্ট, ৬৬ সালে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের ৬ দফা কর্মসূচি, ৬৯ সালের গণআন্দোলন, ৭০-এর নির্বাচন, নির্বাচন পরবর্তী অবস্থা, মহান মুক্তিযুদ্ধ, পাকিস্তানি হানাদার ও তাদের এদেশীয় দোসরদের দ্বারা ব্যাপক বাঙালি নিধনযজ্ঞ অসাধারণ মুন্সিয়ানার সঙ্গে তুলে এনেছেন মোঃ মোজাম্মেল হক স্যার।
এখানেই তিনি থেমে থাকেননি। স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয় এবং পরবর্তী পথচলা, বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের ঘটনা এবং পরবর্তী একের পর এক রাজনৈতিক পট পরিবর্তন, নির্বাচন, সরকার গঠন, সরকার প্রধান সব উঠে এসেছে একের পর এক। একদম ২০০৯ সালের ৬ জানুয়ারি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ এবং পরবর্তীতে সরকার গঠন পর্যন্ত উঠে এসেছে এই এপিক গ্রন্থে। গ্রন্থিত হয়েছে অতীতের শাসকদের অবদান, কীর্তিকলাপ, প্রাসাদ ষড়যন্ত্র, ১৯৩৭ সাল থেকে ক্ষমতায় এবং মন্ত্রিসভায় কারা কখন ছিলেন, আইনসভার নির্বাচিতদের নির্বাচিত স্থান,নাম, দলীয় পরিচয়।
যেহেতু আমি লেখালেখি টুকটাক করি সেহেতু একজন লেখকের মন ও মনন এবং কমিটমেন্ট বোঝার চেষ্টা করি। আমি ভীষণ রকম আনন্দিত, অনুপ্রাণিত, হতবাক এবং বিস্মিত মোজাম্মেল হক স্যারের দায়িত্ববোধ, নিষ্ঠা ও একাগ্রতা দেখে। এই সুবিশাল সময়ের অসংখ্য অসংখ্য ঘটনা অসংখ্য তথ্য উপাত্ত এবং রেফারেন্স গ্রন্থের সমন্বয় এবং সমাবেশ করেছেন তিনি অক্লান্ত ভাবে। একজন লেখককে তাঁর কর্মের প্রতি কতোটা ডেডিকেটেড হতে হয় তাঁর উজ্জ্বল দৃষ্টান্ত দিয়েছেন মোজাম্মেল স্যার। গ্রন্থে সন্নিবেশিত হয়েছে অনেক ঐতিহাসিক এবং দুর্লভ ছবি যা জানার পরিধি আরো প্রশস্ত করবে নিশ্চিত।
এ গ্রন্থ নিয়ে কোন আলোচনার যোগ্যতা আমি রাখিনা । শুধু মনে করি আমাদের এবং একাত্তর পরবর্তী প্রজন্মের জন্য এ এক অতি মূল্যবান এবং প্রয়োজনীয় গ্রন্থ।
আমি এই অমূল্য এপিক গ্রন্থের বহুল প্রচার ও প্রসার কামনা করছি। পাঠ এবং সংগ্রহের আহ্বান জানাচ্ছি।
আর এই অসাধারণ কাজের জন্য স্যারকে জানাচ্ছি স্যালুট।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge