মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

পাঠ প্রতিক্রিয়া : ছোটদের কাগজ ‘ইচ্ছেডানা’-জাকির আহমদ

পাঠ প্রতিক্রিয়া : ছোটদের কাগজ ‘ইচ্ছেডানা’-জাকির আহমদ

পাঠ প্রতিক্রিয়া : ছোটদের কাগজ ‘ইচ্ছেডানা’
জাকির আহমদ

ইচ্ছেডানা। সম্পাদক: সুশান্ত নন্দী। উৎসব ১৪২৬ প্রজাপতি বিশেষ সংখ্যা। পৃষ্ঠা: ৬০, চার কালার কাভার। বিনিময় মূল্য ৫০ টাকা। সম্পাদকীয় যোগাযোগ: আশ্রমপাড়া, ইসলামপুর, উত্তর দিনাজপুর, পশ্চিমবঙ্গ, ভারত।

সাহিত্যের বিশাল আকাশে উড়তে ইচ্ছে করে অনেকের। উড়তে চেষ্টাও করে অনেকে। সেই চেষ্টায় কেউ সফল হয়-কেউ হয় না! যাদের ইচ্ছেশক্তি বেশি, ডানা মেলে উড়ে যেতে চায় সাহিত্যের আকাশে; গত ৮ বছর থেকে তাদের নিয়ে উড়ে চলেছে ‘ইচ্ছেডানা’। বলছি, ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর ইসলামপুর থেকে প্রকাশিত বিশিষ্ট কবি, সাহিত্যিক ও সাংবাদিক সুশান্ত নন্দী সম্পাদিত ছোটদের কাগজ ‘ইচ্ছেডানা’র কথা। কাগজটির উৎসব ১৪২৬ প্রজাপতি বিশেষ সংখ্যা পাঠের পর কিছু লেখার তাগিদ অনুভব করি। সেই তাগিদ থেকেই এই লেখার চেষ্টা।

প্রজাপতি শিশু মনের অন্যতম একটি আকর্ষণের বিষয়। বিশেষ সংখ্যার বিষয় নির্বাচনে সম্পাদক সুশান্ত নন্দী তাই মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। ‘আমার বাংলা আমার ভাষা’; ‘কিচির মিচির’; ‘বর্হিবঙ্গের শব্দনৌকো’ এবং ‘অন্য ভাষা’ শিরোনামে চারটি আলাদা আলাদা বিভাগে ৮৫জন নবীন-প্রবীন লেখকের লেখায় সমৃদ্ধ ‘ইচ্ছেডানা’ পাঠক প্রিয়তা পাবে বলা যায়।
‘আমার বাংলা আমার ভাষা’-বিভাগে প্রজাপতি নিয়ে ১৪ টি অনু গদ্যে এবং ৫৭ টি পদ্যে সুন্দর অনুভূতি ফুটে তুলেছেন পশ্চিমবঙ্গের নবীন-প্রবীন কথাশিল্পীরা।
‘কিচির মিচির’-বিভাগে খুদে লিখিয়ে বন্ধু গার্গী রায়, অন্বেষক ঝা, ধ্রুব বৈদ্য, সুরোজ হালদার, গোপাল বিশ্বাস, শৌর্য সেন শর্মা, রাজদীপ দাস এবং রূপকথা নন্দী লিখেছেন তাদের শব্দ অনুভব।
‘বর্হিবঙ্গের শব্দনৌকো’-বিভাগে বাংলাদেশের বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক মুকুল রায়, সোমের কৌমুদী, পরিতোষ হালদার, তৌহিদ তিতাস, আমেরিকা থেকে শুল্কা গাঙ্গুলি এবং ত্রিপুরা থেকে অভীক কুমার দে, অপাংশু দেবনাথ, হারাধন বৈরাগী, দিব্যেন্দু নাথ, গোপাল চন্দ্র দাস, সঞ্জীব দে, বিজন বোস, অমলকান্তি চন্দ মনের মাধুরী মিশে লিখেছেন প্রজাপতি নিয়ে চমৎকার কিছু লেখা।
‘অন্য ভাষা’-বিভাগে চায়না, ভুটান, কেরালা, আসাম এবং ওয়েস্ট বেঙ্গল থেকে ইংরেজি ভাষা ৫টি কবিতা ‘ইচ্ছেডানা’কে আরও সম্মৃদ্ধ করেছে।
‘ইচ্ছেডানা’র প্রচ্ছদটিও হয়েছে চমৎকার। সম্পাদক সুশান্ত নন্দীর ভাবনায় এবং সাগর দাসের ছবিতে সুন্দর ভাবে ফটে তুলেছেন সুদীপ্ত ভৌমিক। শিশুদের উপযোগী কওে অলঙ্করণ ও বর্ণ বিন্যাস করেছেন অনুভব দাস। সব মিলিয়ে একটি আদর্শ ছোটদের কাগজ ‘ইচ্ছেডানা’।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge