মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন

আজ কবি ও কথাসাহিত্যক রানা মাসুদ এর জন্মদিন

আজ কবি ও কথাসাহিত্যক রানা মাসুদ এর জন্মদিন

পাতাপ্রকাশ প্রতিবেদক >>
কবি ও কথাসাহিত্যক রানা মাসুদ এর জন্মদিন আজ। ১৯৭০ সালের ৪ ফেব্রুয়ারি রংপুর শহরের নিউ সেন পাড়ায় জন্মগ্রহণ করেন। পিতা মরহুম মোজাহার উদ্দিন ও মাতা আলহাজ্ব শিরিন বানু। কবিতা ও গদ্য দুই শাখাতে লেখেন। পত্রিকার সাথে যুক্ত ছিলেন এক সময়। ‘দৈনিক যুগের আলো’র ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দীর্ঘদিন কর্ম রত ছিলেন। এক সময় ব্যবসায়ি জীবনের ব্যস্ততার কারণে এই অঙ্গন থেকে তিনি ছিলেন অনেক দূরে। এখন লিখছেন; হাত খুলেই লিখছেন।
তাঁর প্রকাশিত গ্রন্থ: ‘ভালোবাসার নীল নকশা’ (কাব্যগ্রন্থ ), ‘দাজিংলিংয়ের ডোবারম্যান’ (কিশোর উপন্যাস), কক্সবাজারের মাসলিবাবা (কিশোর উপন্যাস), আলোরদীপ (গবেষণা), তিস্তার আদ্যোপান্ত (গবেষণা), একাত্তরের উত্তাল মার্চ : রংপুরের দিনগুলো (মুক্তিযুদ্ধ) ‘দূর কোন দূও ঠিকানায়’ (উপন্যাস), ‘এভাবেই আছি’ (গল্প গ্রন্থ), ‘যুবকের একটা পাপ আছে’ (গল্প গ্রন্থ), জীবনের চার লা্নইন-১ ও ২ (কাব্যগ্রন্থ), দহনে অহনে মন (কাব্যগ্রন্থ) এছাড়াও প্রকাশের অপেক্ষায় রয়েছে বেশকিছু বই।
তিনি অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ এর সভাপতি, লায়ন্স ক্লাব অব রংপুর, বাংলাদেশ মানবাধিকার কমিশন রংপুর বিভাগীয় কমিটির সহ-সভাপতি, আর এ এম সি শপিং কমপ্লেক্সের যুগ্ম আহ্বায়ক, রঙ্গপুর গবেষণা পরিষদের সাহিত্য সম্পাদক, বিভাগীয় লেখক পরিষদ, রংপুরের উপদেষ্টা, কমিউনিটি পুলিশ রংপুর মেট্রোপলিটন কমিটির সহ-প্রকাশনা সম্পাদকসহ বেশ কিছু সংগঠনের সাথে যুক্ত আছেন।
সংসার জীবনে ২ পুত্র সন্তানের জনক। তাঁর স্ত্রী কবি ও বেতার উপস্থাক।

শেয়ার করুন ..

Comments are closed.




© All rights reserved © পাতা প্রকাশ
Developed by : IT incharge